পাইলটদের বেতন কাটায় আন্দোলনের প্রস্তুতি

পাইলটদের বেতন কাটা চলমান রাখার ঘোষণা বাতিল করা না হলে আন্দোলনের হুমকি দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলটরা।

সম্প্রতি বিভিন্ন পদের কর্মীদের বেতন কাটা বন্ধের ঘোষণা দিলেও, পাইলটদের বেতন কাটা চলমান রাখার ঘোষণা দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

তবে এই সিদ্ধান্তে মোটেও খুশি না বিমানের পাইলটরা। তাই এই মাসের ৩০ তারিখ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) । এর মধ্যে বেতন কাটার সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। এমনকি চুক্তির বাইরে অতিরিক্ত কোনো ফ্লাইট পরিচালনা করবে না তারা।

গত মঙ্গলবার (১৩ জুলাই) রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রশাসন বিভাগ এক আদেশে জানায়, ককপিট ক্রু যাদের চাকরির বয়স শূন্য থেকে ৫ বছর তাদের বেতন আগামী জুলাই থেকে আর কাটা হবে না। যেটি আগে ১৫ শতাংশ কাটা হতো। অন্যদিকে, যেসব পাইলটের চাকরির বয়স ৫ থেকে ১০ বছর তাদের বেতন ২০ শতাংশের বদলে ৫ শতাংশ, যাদের চাকরির বয়স ১০ বছরের বেশি তাদের ৪০ শতাংশের বদলে ২৫ শতাংশ কর্তন করা হবে।

এ আদেশে ক্ষুব্ধ পাইলটরা বলছেন, গতবছরের মার্চ থেকে বন্ধ হতে থাকে বিভিন্ন রুটের ফ্লাইট। কিন্তু চিকিৎসা সামগ্রী পরিবহন এবং বাংলাদেশিদের বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান। এ সময় পাইলটদের বেতন কমানো হলেও একটানা ৩৬ ঘণ্টা ডিউটি করেছেন তারা। অথচ যারা করোনার মধ্যেও ঝুঁকি নিয়ে কাজ করেছে তাদেরই বেতন কাটা বন্ধ হলো না।